ঝিনাইদহে তিন দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ শুরু

স্টাফ রিপোর্টা॥

ঝিনাইদহে তিনদিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ শুরু হয়েছে। যথাযথ স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব অনুসরণ করে, মঙ্গলবার সকালে ঝিনাইদহ সদর উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপপরিচালকের কার্যালয়ের প্রশিক্ষণ হলরুমে, কুষ্টিয়া ও যশোর অঞ্চল কৃষি উন্নয়নের প্রকল্পের অর্থায়নে তিনদিন ব্যাপি কৃষক প্রশিক্ষণ শুরু হয়।

এসময় কৃষি প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপপরিচালক, কৃষিবিদ কৃপাংশু শেখর বিশ্বাস। বিশেষ অতিরিক্ত হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক বিজয় কৃষ্ণ হাওলাদার, সদর উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ রোকনুজ্জামান ও মুহাম্মদ জুনাইদ হাবীব।

তিন দিনব্যাপি শুরু হওয়া প্রশিক্ষনে ভিন্ন ভিন্ন দুটি ব্যাচে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আগত মোট ৬০ জন কৃষক কৃষানী অংশগ্রহন করেন। আগামী বৃহস্পতিবার সার্টিফিকেট বিতরনের মাধ্যমে প্রশিক্ষণ সমাপ্ত হবে মর্মে জানা গেছে।

উপজেলা কৃষি অফিসার মুহঃ মোফাকখারুল ইসলাম জানান, করোনা পরবর্তী সময়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কৃষিবান্ধব সরকার কৃষকদের জন্য বিভিন্ন রকম কৃষক প্রশিক্ষণ, প্রনোদনা ও বিনামূল্যে সার ও বীজ সরবরাহের উদ্যোগ নিয়েছেন। প্রাপ্ত উপকরনাদীর সঠিক ব্যবহার করে কৃষকরা যেন সর্বোচ্চ উৎপাদন করতে পারে সে লক্ষ্যে কৃষকদের আনুষ্ঠানিক প্রশিক্ষনের পাশাপাশি মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি অফিসাররা প্রযুক্তিগত সহযোগিতা দিয়ে যাচ্ছে।

প্রশিক্ষণে প্রধান অতিথি কৃষিবিদ কৃপাংশু শেখর বিশ্বাস জানান, দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষির আধুনিক প্রযুক্তি জানা ও চর্চা করার কোন বিকল্প নাই। সুতরাং মনোযোগ সহকারে প্রশিক্ষণ গ্রহণ করুন এবং বাড়িতে গিয়ে এই প্রশিক্ষণ থেকে যা শিখবেন সেটা প্রয়োগ করে সঠিক ভাবে কৃষি কাজে লাগিয়ে কৃষি বিল্পব ঘটান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here