অপরাধিরা পাড়া মহল্লায় বিচরণ করতে পারবেনা ঝিনাইদহে প্রথম চালু হলো বিট পুলিশিংয়ের অফিস

স্টাফ রিপোর্টর॥

ঝিনাইদহে প্রথম চালু হলো বিট পুলিশিংয়ের অফিস। আজ রোববার সকাল ১০ টার দিকে ঝিনাইদহ পৌরসভার ৫ নাম্বার ওয়ার্ডের ব্যাপরীপাড়া (শাপলা চত্তর) এলাকায় ভাড়া করা বাড়িতে বিট পুলিশিংয়ের প্রথম অফিস উদ্ধোধন করা হয়েছে।

পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান পিপিএম এ অফিস উদ্ধোধন করেন। এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন ঝিনাইদহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবুল বাশার,

সদর থানার ওসি মিজানুর রহমানসহ জেলার ৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ এবং পৌর কাউন্সিলরবৃন্দ।

এসময় পুলিশ সুপার জানান ঝিনাইদহ জেলার ৬টি উপজেলার প্রতিটি ইউনিয়নে একটি করে এবং পৌরসভা এলাকায় ৩ টি ওয়ার্ড মিলিয়ে একটি করে বিট পুলিশিং অফিস গড়ে তোলা হবে। সেই হিসেবে এ জেলায় ৮৫টি বিট পুলিশিং কার্যালয় খোলা হবে।

এসব বিটে একজন করে এসআই, একজন এএসআই এবং ৩ জন করে পুলিশ কনস্টেবল থাকবেন। দিন রাত তারা পাড়া মহল্লা এবং গ্রামের নিরাপত্তা নিশ্চিত করবেন। সেই সাথে প্রকাশ্যে ও গোপনে অপরাধিদের গতি বিধির ওপর নজরদারিসহ সাধারণ মানুষের সাথে মিশে থাকবেন।

এছাড়াও তারা মানুষের কাছ থেকে অভিযোগ গ্রহন করবে এবং তৎক্ষনিক ভাবে আইনী ব্যবস্থা নিতে পারবেন। এতে করে পুলিশ-জনতা কাছাকাছি থাকার সুযোগ সৃষ্টি হবে বলে মনে করেন পুলিশ সুপার।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এলাকায় কোন ধরনের অপরাধ সংঘটিত হলে বিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে জবাবদিহি করতে হবে। থানা পুলিশের মাধ্যমে সর্বক্ষণ তাদের কার্যক্রমের ওপর নজর রাখারও ব্যবস্থা রয়েছে বলে জানান, জেলা পুলিশের প্রধান এ কর্মকর্তা।

দায়িত্বশীল সুত্রে প্রাপ্ত খবরে বলা হয়েছে জনতার পুলিশ গড়ে তুলতে শিগগিরি সারা দেশে সম্পূর্ণ নতুন এক ব্যবস্থা চালু হচ্ছে। এর নাম দেওয়া হয়েছে বিট পুলিশিং। পর্যায়ক্রমে প্রত্যেক ইউনিয়ন এবং পৌর সভা এলাকায় এ কার্যক্রম চালু করা হবে।

বিট পুলিশিংয়ের কার্যক্রম চালু করার মুল লক্ষ্য অপরাধ দমন। এর মাধ্যমে জনগনের আস্তাভাজন পুলিশ বাহিনী গড়ে তোলা। সঠিক ভাবে বিট গুলোতে কাজ শুরু হলে পাড়া মহল্লায় বন্ধ হবে মাদক সেবন ও বিক্রি।

চাঁদাবাজি, চুরি ডাকাতি, ইভটিজিংয়ের মত অপরাধের সাথে জড়িতরা টিকতে পারবেনা। তাদের বিরুদ্ধে দ্রুত অভিযান পরিচালনা করা সম্ভব হবে। ছোট খাটো সেবা নেওয়ার জন্য কাওকে থানায় যেতে হবেনা। বিট পুলিশের সদস্যরা দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here